মার্কিন প্রেসিডেন্ট যখন চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটকের উপর নিষেধাজ্ঞা জারি করতে চলেছেন তখন অ্যাপটির আমেরিকা শাখা কিনতে আলোচনা চালিয়ে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট। 

৩১ জুলাই এমনই এক খবর প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। এদিন বিকেলেই ট্রাম্প টিকটক বন্ধে শনিবার (১ আগস্ট) এ বিষয়ে এক নির্বাহী আদেশে স্বাক্ষর করবেন বলে জানান ট্রাম্প।

ওয়াল স্ট্রিট জার্নাল বলছে, টিকটকের মার্কিন শাখা কিনতে আলোচনা চালাচ্ছে মাইক্রোসফট। শুক্রবার রাতে একটি রিপোর্ট প্রকাশ করে তারা জানান, দু’টি সংস্থার মধ্যে চলমান আলোচনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। বিভিন্ন সূত্রের বরাত দিয়ে ওয়াল স্ট্রিট জার্নালের দাবি, মাইক্রোসফট, বাইটড্যান্স এবং হোয়াইট হাউসের প্রতিনিধিদের মধ্যে আলোচনা হয়েছে।

দুই সংস্থার মধ্যে আর্থিক লেনদেন সোমবারের মধ্যে সম্পূর্ণ হয়ে যেতে পারে। এ বিষয়ে বিস্তারিত তথ্যের উল্লেখ করা না হলেও আলোচনা ফলপ্রসূ না হলে চুক্তি বাতিল হয়ে যেতে পারে বলে জানানো হয়েছে। চীনের বাইটড্যান্সের অধীনে রয়েছে টিকটক।

সম্প্রতি টিকটক নিয়ে বিভিন্ন অভিযোগ তুলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তার অভিযোগ, মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে টিকটক।

 

(মূল খবরটি পড়ুন)

Leave a reply

Please enter your comment!
Please enter your name here